AppsBusinessNewsTechnology

TikTok ব্যান্ড : ByteDance এর US TikTok থেকে প্রস্থান

চীনা কোম্পানী ByteDance আমেরিকায় tiktok কের সম্পূর্ণ অংশীদারী ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প tiktok কে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়ার পরেই এই সিদ্ধান্ত নেয় ByteDance। ByteDance এর কাছে এছাড়া কোনো উপায় ছিলনা, কারণ এর আগে বাইটড্যান্স টিকটকের মার্কিন ব্যবসায় সংখ্যালঘু অংশীদার রাখার চেষ্টা করেছিল, কিন্তু হোয়াইট হাউস তা প্রত্যাখ্যান করে দেয়। আমেরিকায় টিকটককে বাঁচানোর জন্য চীনর বাইটড্যান্স মাইক্রোসফ্ট আমেরিকার সাথে চুক্তি করে।

নতুন প্রস্তাবিত চুক্তি অনুযায়ী চীনা কোম্পানী ByteDance পুরোপুরি প্রস্থান করবে আমেরিকায় টিকটককের অংশীদারীত্ব থেকে। এবং ByteDance এর জায়গায় টিকটক কে দখল করবে আমেরিকার টেক জাইন্ট মাইক্রোসফ্ট আমেরিকা, সূত্র থেকে জানাগিয়েছে। তবে যুক্তরাষ্ট্রে বসবাসকারি কিছু বাইট্যান্স বিনিয়োগকারীদের আমেরিকায় টিকটকের সংখ্যালঘু অংশীদারীত্ব নেবার সুযোগ পেতে পারে সূত্রের খবর।

ByteDance এর এই সিদ্ধান্ত ট্রাম্প গ্রহণ করেছে কিনা জিজ্ঞাসা করলে হোয়াইট হাউস থেকে কোনো উত্তর পাওয়া যায়নি, সাথে এই বিষয়ে বেইজিংয়ের বাইটড্যান্স কে মন্তব্য করার অনুরোধেও কোনো জবাব মেলেনি। 

সূত্রের খবর, নতুন প্রস্তাবিত চুক্তি অনুযায়ী আমেরিকায় টিকটককের মার্কিন ব্যবহারকারীর ডেটা সুরক্ষার দায়িত্বে থাকবে মাইক্রোসফ্ট। কিন্তু অন্য একটি মার্কিন সংস্থাকে যুক্তরাষ্ট্রে টিকটোকের দায়িত্ব নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে, বাইটড্যান্সের তরফে, যদি সেই প্রতিষ্ঠান না দায়িত্ব নেয় তাহলে মাইক্রোসফ্ট পুরো অংশীদারীত্ব নেবে। 

তবে এই বিষয়ে মাইক্রোসফ্ট কোনো  মন্তব্য করেনি।

Related Articles

Back to top button

Adblock Detected

If you enjoy our content, please support our site by disabling your ad blocker. we depend on ad revenue to keep creating quality content for you to enjoy free. Disable your ad blocker then reload the site