News

সংক্রমণ রোধে মেট্রোয় টোকেন বন্ধের ভাবনা

করোনা  সংক্রমণ কমাতে  টোকেন ব্যবহার বন্ধ রাখার কথা ভাবছেন মেট্রো ( METRO ) কর্তৃপক্ষ। সে ক্ষেত্রে  স্মার্ট কার্ডই হবে একমাত্র মাধ্যম মেট্রো সফরে।মেট্রো কর্তৃপক্ষের মতে, এই  ব্যবস্থায় যাত্রীদের মধ্যে  সংক্রমণ অনেকটাই কম ছড়াবে । সূত্রের খবর, এ জন্য মেট্রোর তরফে অতিরিক্ত স্মার্ট কার্ডের ব্যবস্থাও কড়া হচ্ছে ।

মেট্রো

রাজ্যের ইচ্ছা  ১ জুলাই থেকে মেট্রো চালানোর, এই বিষয়ে  শুক্রবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান। এর প্রেক্ষিতে মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, “রেল বোর্ডের কাছ থেকে এখনও কোনও নির্দেশ আসেনি। নির্দেশ পেলে দ্রুত পরিষেবা শুরু হবে।” মেট্রো সূত্রের খবর, ভিড় ছাড়াও আইনশৃঙ্খলা সংক্রান্ত একাধিক বিষয় সামলানোর জন্য, রাজ্য প্রশাসন এবং পুলিশের সহায়তা প্রয়োজন হবে। রাজ্য ও মেট্রোয়ের আলোচনার পরেই পরিষেবা শুরুর বিষয়ে চূড়ান্ত হবে।

দীর্ঘ লকডাউনে রক্ষণাবেক্ষণের  কাজ শেষ হয়েছে জানিয়েছে কলকাতা মেট্রো । রেকের রক্ষণাবেক্ষণ ছাড়াও মেট্রোর তৃতীয় লাইনের বিদ্যুৎ সংযোগ, বাতানুকূল ব্যবস্থা, চলমান সিঁড়ির সংস্কার-সহ আরও অনেক কাজ সম্পূর্ণ হয়েছে বলে জানায় মেট্রো । এমনকি টিকিট কাউন্টার,  প্ল্যাটফর্মে নাবা এবং কামরায় ওঠার আগে দূরত্ব-বিধি মেনে চলার স্বার্থে যাত্রীরা কোথায়, কেমন ভাবে দাঁড়াবেন তা-ও আঁকা থাকবে । রেলরক্ষী বাহিনীদেরও  ভিড় নিয়ন্ত্রণের দায়িত্ব সম্পর্কে অবহিত করা হয়েছে। বর্তমান  পরিস্থিতির কথা মাথায় রেখে মেট্রোর পক্ষ থেকে প্রস্তুতি নেওয়া হয়েছে। পরিষেবা শুরু হলে সংক্রমণের আশঙ্কাও বাড়বে বলে মনে করছেন  অনেকেই।

এই সব আশঙ্কার কথা ভেবেই আপাতত টোকেনের ব্যবহার বন্ধ রাখতে চান মেট্রো কর্তৃপক্ষ। এ দিন মুখ্যমন্ত্রী যত আসন তত যাত্রী নিয়ে মেট্রো চলার কথা বলেছেন। মেট্রোর আধিকারিকদের দাবি, ভিড় নিয়ন্ত্রণে প্ল্যাটফর্মে রেলরক্ষী মোতায়েন ছাড়াও ব্যস্ত সময়ে ট্রেনের ব্যবধান কমানোর পরিকল্পনা  আছে তাঁদের। তবে, কখন, কোন স্টেশন থেকে কত জন যাত্রী উঠবেন, তা আগাম নির্ধারণ করে মেট্রো চালানো অসম্ভব। তাই বাসের মতো সব আসনে যাত্রী নিয়ে মেট্রো চালানো অসম্ভব।  যাত্রীদের ক্ষেত্রে যেকোনো মাস্ক পরা বাধ্যতামূলক থাকবে। প্ল্যাটফর্মে ঢোকার আগে যাত্রীদের তাপমাত্রা মাপার ব্যবস্থা করা হতার সাথে  দূরত্ব-বিধি মানার জন্য যাত্রীদের সচেতন করতে  প্রচার চালাবে বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

59 চায়নিস অ্যাপ্লিকেশন কে ব্যান্ড

Related Articles

Back to top button

Adblock Detected

If you enjoy our content, please support our site by disabling your ad blocker. we depend on ad revenue to keep creating quality content for you to enjoy free. Disable your ad blocker then reload the site